‘রাশিয়া আংশিক মুসলিম রাষ্ট্র’

 

রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, রাশিয়া আংশিক মুসলিম রাষ্ট্র, এখানে দুই কোটির বেশি মুসলিম বাস করে। আমাদের বেশিরভাগ মানুষ খ্রিস্ট ধর্মাবলম্বী হওয়ায় দেশটির প্রধান ধর্ম হলো খ্রিস্টধর্ম। আমাদের দেশের স্বতন্ত্রতা এর বহু-জাতিগত এবং বহু-ধর্মীয় প্রকৃতিতে স্পষ্টভাবে রয়েছে এবং সব ধর্ম একে অপরের প্রতি পূর্ণ শ্রদ্ধায় বসবাস করে।তিনি বলেন, ইসলামের নবী (সা.)-এর অবমাননা করার কারণে ফ্রান্সে সহিংসতা বেড়ে গেছে।  কাজেই সবার আগে এ ধরনের অবমাননাকর কার্যকলাপ বন্ধ করতে হবে।

বৃহস্পতিবার সাংবাদিকদের এসব কথা বলেন রাশিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ।  খবর রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাসের। 

ফ্রান্সের বিতর্কিত শার্লি এবদোর মতো কোনো সংবাদমাধ্যম প্রতিষ্ঠা সম্ভব নয় উল্লেখ করে রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, রাশিয়ায় ইসলামবিদ্বেষী প্রচারণা মেনে নেয়া হবে না।  রাশিয়ার রাষ্ট্রব্যবস্থার কারণে দেশটির ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন কোনো গণমাধ্যমের অস্তিত্ব থাকা সম্ভব না।  

তিনি বলেন, কোনো ধর্মীয় বিশ্বাসের প্রতি অবমাননা ও ধর্মপ্রাণ জনগোষ্ঠীর অনুভূতিতে আঘাত হানা রাশিয়ার দৃষ্টিতে গ্রহণযোগ্য নয়। মানুষের ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়া যেমন অগ্রহণযোগ্য একই সঙ্গে এজন্য কাউকে হত্যা করাও অবশ্যই অগ্রহণযোগ্য। 

No comments

Powered by Blogger.